শুক্রবার, ০৩ মে ২০২৪, ১১:২৮ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
চীনে প্রথমবারের মতো নতুন করে কেউ করোনায় আক্রান্ত হননি

চীনে প্রথমবারের মতো নতুন করে কেউ করোনায় আক্রান্ত হননি

মহামারি করোনাভাইরাসে চীনে নতুন করে আর কেউ সংক্রমিত হয়নি। শনিবার দেশটি এ খবর জানিয়েছে। খবর এএফপি’র।

গত জানুয়ারি থেকে বেইজিং কোভিড-১৯ ভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যার হিসাব শুরু করার পর এই প্রথমবারের মতো সেখানে আক্রান্তের সংখ্যা শূণ্যের কোটায় নেমে এলো।

কমিউনিস্ট পার্টি নেতৃবৃন্দের এ ভাইরাস মোকাবেলায় ‘ব্যাপক অর্জন’ উদযাপনের একদিন পর দেশটিতে আক্রান্তের এ চিত্র দেখা গেলো।

গত বছরের শেষের দিকে চীনের মধ্যাঞ্চলীয় উহান নগরীতে প্রথম এ ভাইরাসের প্রাদুর্ভাব দেখা দেয়। তবে দেশটিতে মধ্য ফেব্রুয়ারিতে করোনাভাইরাসের চরম থাবা লক্ষ্য করা গেলেও এর পর থেকে সেখানে নাটকীয়ভাবে আক্রান্ত ও মৃতের সংখ্যা হ্রাস পেতে থাকে। ফলে চীনে বর্তমানে ভাইরাসটি ভালভাবেই নিয়ন্ত্রণে চলে এসেছে বলে মনে করা হচ্ছে।

একশ’ ৪০ কোটি জনসংখ্যার দেশ চীনে সরকারি হিসাবে এ পর্যন্ত করোনাভাইরাসে মৃতের সংখ্যা মোট চার হাজার ৬৩৪ জনে দাঁড়িয়েছে। বিশ্বের অনেক দেশের তুলনায় চীনে মৃতের এ সংখ্যা অনেক কম।

এদিকে চীনের মৃতের এমন সংখ্যার বিশ্বাসযোগ্যতা নিয়ে অনেকের মনে সন্দেহ রয়েছে। করোনাভাইরাসে দেশটির আক্রান্তের ও মৃতের সংখ্যা নিয়ে যুক্তরাষ্ট্র সরাসরি প্রশ্নও তুলেছে।

চীনা পার্লামেন্ট ন্যাশনাল পিপলস কংগ্রেসের উদ্বোধনী অধিবেশনের একদিন পর এই ব্যাপক অগ্রগতির খবর প্রকাশ করা হলো। সেখানে প্রধানমন্ত্রী লি কেকিয়াং বলেন, ‘কোভিড-১৯ ভাইরাস মোকাবেলায় আমাদের কৌশলগত অর্জন অনেক বেশি।’
তবে তিনি সতর্ক করে দিয়ে বলেন, দেশটি এখনো ‘অনেক’ চ্যালেঞ্জ মোকাবিলা করছে।

এদিকে উহানে করোনাভাইরাসের প্রথম প্রাদুর্ভাব দেখা দেয়ার পর সারা বিশ্বে ছড়িয়ে পড়া এ ভাইরাসে এ পর্যন্ত মৃতের সংখ্যা বেড়ে তিন লাখ ৪০ হাজার ছাড়িয়ে গেছে।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877